1. s.m.amanurrahman@gmail.com : admi2017 :
'বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় রূপপুর এনপিপি আজ দৃশ্যমান' -বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী - Dailyvision24.com
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৯:৫২ পূর্বাহ্ন

‘বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় রূপপুর এনপিপি আজ দৃশ্যমান’ -বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : সোমবার, ১৫ মার্চ, ২০২১
‘বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় রূপপুর এনপিপি আজ দৃশ্যমান’ -বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের নেতৃত্ব উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল প্রকল্প এলাকা পরিদর্শন করেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টাতেই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প আজ দৃশ্যমান হয়েছে। প্রকল্পের কাজের এই অভূতপূর্ব অগ্রগতিতে আমিসহ সংশ্লিষ্ট সকলেই সন্তুষ্ট। ১৩ মার্চ হতে ১৫ মার্চ পর্যন্ত তিন দিন রূপপুর প্রকল্প এলাকা, পাবনা ও কুষ্টিয়ায় ইনমাস প্রকল্প পরিদর্শন শেষে সোমবার মন্ত্রী একথা বলেছেন। গত ফেব্রুয়ারি পর্যন্ত ৩৫ ভাগ কাজ সম্পন্ন হয়েছে জানিয়ে তিনি বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের মেয়াদকাল জুলাই ২০১৬ থেকে ডিসেম্বর ২০২৫ পর্যন্ত। প্রকল্পের ব্যয়ের পরিমাণ ১ লাখ ১৩ হাজার ৯২ কোটি ৯১ লাখ ২৭ হাজার টাকা। এরমধ্যে সরকারি অর্থ ২২ হাজার ৫২ কোটি ৯১ লাখ ২৭ হাজার টাকা এবং রাশিয়ান প্রকল্প সাহায্য ৯১ হাজার ৪০ কোটি টাকা। এই পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণকাজে নিরাপত্তাজনিত এবং নির্ধারিত সময়ের মধ্যে কাজ সম্পন্ন করার সকল পদক্ষেপ গ্রহন করা হয়েছে বলে তিনি জানান।

রাশিয়ায় প্রকল্পের যন্ত্রপাতি নির্মাণ কাজও দ্রুতগতিতে এগিয়ে চলেছে জানিয়ে স্থপতি ওসমান বলেন, আমাদের বিশেষজ্ঞরা সেখানে অবস্থান করে যন্ত্রপাতি নির্মাণ কাজ তদারকি করছে।

মন্ত্রী এরআগে পাবনা ও কুষ্টিয়ায় পরমাণু শক্তি কমিশনের ‘ ইন্সটিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এ্যালাইড সায়েন্সেস ‘ (ইনমাস) প্রকল্পের কাজ পরিদর্শন করে অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন।

এসময় প্রকল্প বাস্তবায়নকারী রাশিয়ান সংস্থা এটমস্ট্রয়এক্সপোর্ট এর ভাইস প্রেসিডেন্ট এ্যালেক্সি ডেইরি, ইনমাস প্রকল্পের পরিচালক ড: মজিবর রহমান,নিউক্লিয়ার পাওয়ার গ্রীড কোম্পানির উপদেষ্টা ড.রবীন্দ্রনাথ রায় চৌধুরী, রূপপুরের সাইট ডিরেক্টর প্রকৌশলী আশরাফ হোসেন, সাইট ইনচার্জ রুহুল কুদ্দুস এসময় উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
স্বত্ব © ২০২১ ডেইলি ভিশন টুয়েন্টিফোর
Theme Customized BY NewsFresh.Com
%d bloggers like this: