1. s.m.amanurrahman@gmail.com : admi2017 :
ঘোড়ার দুধ : যুক্তরাজ্যে জনপ্রিয়তার তুঙ্গে - Dailyvision24.com
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ১১:২৪ অপরাহ্ন

ঘোড়ার দুধ : যুক্তরাজ্যে জনপ্রিয়তার তুঙ্গে

ভিশন অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৬ মার্চ, ২০২১
ঘোড়ার দুধ : যুক্তরাজ্যে জনপ্রিয়তার তুঙ্গে
ঘোড়ার দুধ যুক্তরাজ্যে জনপ্রিয়তার তুঙ্গে। ছবি: সংগৃহীত।

বাড়ি বাড়ি দুধ যোগান দিতে দিতে হাঁপিয়ে উঠছেন যুক্তরাজ্যের ফ্রাঙ্ক শলার্ড নামক একমাত্র ঘোড়ার দুধ বিক্রেতা। ব্রেকফাস্ট, চা বা কফি বানাতে লোকে এখন একমাত্র এই দুধ কিনছেন তার থেকে। ঘোড়ার দুধ সম্পর্কে সমাজে ধারণা বদলে দিতে চান তিনি।

তিনি দাবি করছেন, তিনি যে ঘোড়া পোষেন সেই ঘোড়ার দুধেই নাকি এমন জাদু রয়েছে। তার ভাষ্যমতে জনগণ ঘোড়ার দুধ হওয়ার কারণে আরো বেশি করে কেনেন ও পান করেন। জনপ্রিয়তাও বাড়ছে দিন দিন। তবে এখন আস্তে আস্তে অনেকেই ছাগলের দুধ, ওট, সোয়া, বাদামের দুধের দিকেও ঝুঁকছে।

৬২ বছরের ফ্রাঙ্ক ও তার পরিবার গত দুই দশক ধরে ঘোড়ার থেকে দুধ সংগ্রহের প্রক্রিয়া নিয়ে গবেষণা করছেন। আবার তিনি অন্যান্য অনেক আস্তাবলের ঘোড়ার দেখাশোনাও করেন পেশাগতভাবে। ব্রিটেনে ২৫০ মিলিলিটার ঘোড়ার দুধের দাম বাংলাদেশী মূল্যে ৫৫০ টাকা। এতে ফ্যাট খুবই কম রয়েছে। মাত্র ০.৭%। এছাড়া ভিটামিন সি ও আয়েরনে ভরপুর এই দুধ। এতে যে ল্যাকটোজ ও প্রোটিন পাওয়া যায় সেটা মতই দুগ্ধের বরাবর খাঁটি ও সুফলদায়ক।

গবেষণা বলছে যে ঘোড়ার দুধ একজিম রোগের সঙ্গে লড়তে পারে। আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। এছাড়া ক্যান্সারের সম্ভাবনা কম করে। এই দুধ ৬৩ ডিগ্রি তাপমাত্রায় গরম করে তারপর ২২ ডিগ্রি তাপমাত্রায় ঠাণ্ডা করে গ্রাহকদের জন্য প্যাকেট-জাত করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
স্বত্ব © ২০২১ ডেইলি ভিশন টুয়েন্টিফোর
Theme Customized BY NewsFresh.Com
%d bloggers like this: