1. s.m.amanurrahman@gmail.com : admi2017 :
ঈশ্বরদী বিজয়স্তম্ভ ও ‍‍'দূর্জয় পাবনা' রূপকার নিজাম উদ্দিন আর নেই - Dailyvision24.com
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ১২:৩০ পূর্বাহ্ন

ঈশ্বরদী বিজয়স্তম্ভ ও ‍‍’দূর্জয় পাবনা’ রূপকার নিজাম উদ্দিন আর নেই

ভিশন অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩০ মার্চ, ২০২১
ঈশ্বরদী বিজয়স্তম্ভ ও ‍‍’দূর্জয় পাবনা’ রূপকার নিজাম উদ্দিন আর নেই
ছবি: সংগৃহীত।

ঈশ্বরদী মুক্তিযুদ্ধের বিজয়স্তম্ভ’ ও ‘দূর্জয় পাবনার রূপকার শিল্পী নিজাম উদ্দিন খান বাদল (৭৫) আর নেই। (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। সােমবার (২৯ মার্চ) রাতে তিনি রাজধানী ঢাকায় ইন্তেকাল করেন।

তিনি বেশ কিছুদিন যাবত বার্ধক্যজনিত কারনে কিছুটা অসুস্থ ছিলেন বলে জানা গেছে। তিনি ঈশ্বরদী সুগারক্রপ গবেষণা কেন্দ্রের ফটোগ্রাফি বিভাগের সাবেক প্রধান ফটোগ্রাফার ছিলেন।

শিল্পী নিজাম উদ্দিন সুগারক্রপ গবেষণা কেন্দ্রে চাকুরী করা অবস্থায় ঈশ্বরদী শহরের আলহাজ্ব মােড়স্থ মুক্তিযুদ্ধের স্মৃতিস্বরূপ বিজয়স্তম্ভটি’র ডিজাইন করেন। তার ডিজাইনেই এইস্মৃতিস্তম্ভটি নির্মিত হয়।

শিল্পী নিজাম উদ্দিন ১৯৯৮ সালে পাবনা জেলা প্রশাসক কার্যালয়ের সামনে নির্মিত ‘দূর্জয় পাবনা’ স্মৃতিস্তম্ভটিরও ডিজাইনার। তৎকালীন জেলা প্রশাসক মরহুম মাহবুবুর রহমানের সার্বিক তত্বাবধানে এটি নির্মিত হয়।

প্রতিভাবান শিল্পী নিজাম উদ্দিন খান (বাদল) সদালাপী ও অমায়িক ব্যবহারের অধিকারী ছিলেন। চাকুরি জীবন শেষ করে তিনি ঢাকায় পাকাপাকিভাবে বসবাস শুরু করেন। কিন্তু ঈশ্বরদীর মাটি ও মানুষের প্রতি তাঁর ছিল গভীর ভালবাসা। তাই মাঝেমধ্যেই তিনি ঈশ্বরদী ছুটে আসতেন।
মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার গোলাম মোস্তফা চান্না মন্ডল, বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান ফান্টু, ঈশ্বরদী প্রেসক্লাবসহ ঈশ্বরদীর অনেকেইপ্রতিভাবান শিল্পী নিজাম উদ্দিন খান (বাদল) এর মৃত্যুতে গভীর শােক ও সমবেদনা প্রকাশ করেছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
স্বত্ব © ২০২১ ডেইলি ভিশন টুয়েন্টিফোর
Theme Customized BY NewsFresh.Com
%d bloggers like this: