1. s.m.amanurrahman@gmail.com : admi2017 :
বাংলাদেশের কাছে ক্ষমা চাইবে পাকিস্তান ? - Dailyvision24.com
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৯:২৪ পূর্বাহ্ন

বাংলাদেশের কাছে ক্ষমা চাইবে পাকিস্তান ?

ভিশন অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ২ এপ্রিল, ২০২১
বাংলাদেশের কাছে ক্ষমা চাইবে পাকিস্তান ?
ছবি: সংগৃহীত।

বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের ব্যাপারে আভাস পাওয়া যাচ্ছে। সাম্প্রতিক সময়ে উভয় দেশের মধ্যকার বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে তেমন ইঙ্গিত প্রকাশ পাচ্ছে। তবে এ ব্যাপারে সতর্ক করেছেন বিশ্লেষকরা। বলছেন, যে কোনো পদক্ষেপ নেওয়ার আগে ১৯৭১ সালের যুদ্ধপরাধের জন্য ইসলামাবাদকে আগে ক্ষমা চাইতে হবে। ডয়চে ভেলের এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

সেখানে বলা হয়, ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের পর থেকেই উভয় দেশের মধ্যকার সম্পর্ক অতটা ভালো নয়। দীর্ঘ ৯ মাস ধরে চলমান রক্তক্ষয়ী ওই যুদ্ধে প্রায় ৩ মিলিয়ন (৩০ লাখ) মানুষের মৃত্যু হয়েছিল। কিন্তু গত মাসে পাকিস্তান ও বাংলাদেশের শীর্ষ নেতারা সম্পর্ক উন্নয়নের ব্যাপারে পদক্ষেপ নেওয়ার ইঙ্গিত দিয়েছেন।

গত সপ্তাহের শুক্রবার বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। একই সঙ্গে ইসলামাবাদ সফরেরও আমন্ত্রণ জানান তিনি।

চিঠিতে ইমরান খান বলেন, পাকিস্তান সরকার ও জনগণের পক্ষ থেকে বাংলাদেশের জনগণকে স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।

এর আগে গত সপ্তাহে পাকিস্তানের রিপাবলিক ডে উপলক্ষে অভিনন্দন জানিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী বরাবর চিঠি পাঠান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যা উভয় পক্ষের সম্পর্ক উন্নয়নের ইঙ্গিত দিচ্ছে।

এ বিষয়ে লেখক আনাম জাকারিয়া ডয়চে ভেলেকে বলেন, যদি দেশ দুটি নিজেদের মধ্যকার সম্পর্ক উন্নয়নের ব্যাপারে পদক্ষেপ নিতে চায় তাহলে পাকিস্তানকে অবশ্যই ১৯৭১ সালের যুদ্ধাপরাধের জন্য ক্ষমা চাইতে হবে। তখনই কেবল উভয় দেশের মধ্যে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক এগিয়ে নেওয়া সম্ভব। অর্ধশত বছর পর এসে পাকিস্তানিরা তাদের অতীত ভুলে যেতে পারে না।

ইলিনইস স্টেট ইউনিভার্সিটির রাষ্টবিজ্ঞানের প্রফেসর আলি রিয়াজ বলেন, সম্পর্ক এগিয়ে নিতে চাইলে পাকিস্তানকে শর্তহীনভাবে ক্ষমা চাইতে হবে। কোনো দেশই তাদের অতীত ভুলে সামনে এগোতে পারে না।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
স্বত্ব © ২০২১ ডেইলি ভিশন টুয়েন্টিফোর
Theme Customized BY NewsFresh.Com
%d bloggers like this: