1. s.m.amanurrahman@gmail.com : admi2017 :
ছোট হচ্ছে এসএসসির সিলেবাস: আট সপ্তাহ ক্লাসের পর এসএসসি পরীক্ষা - Dailyvision24.com
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ১২:০৭ পূর্বাহ্ন

ছোট হচ্ছে এসএসসির সিলেবাস: আট সপ্তাহ ক্লাসের পর এসএসসি পরীক্ষা

বিশেষ প্রতিনিধি:
  • আপডেট টাইম : বুধবার, ২৭ জানুয়ারী, ২০২১

ছোট  হচ্ছে এসএসসির সিলেবাস। গত সোমবার প্রকাশিত এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস বৃহস্পতিবারের মধ্যেই প্রত্যাহার করে নেওয়া হবে। ৬০ কর্মদিবসে প্রতিদিন ছয়টি করে (সপ্তাহে ছয় দিন) ক্লাস নেয়া হবে। এরপর এসএসসি পরীক্ষা। পুর্নবিন্যস্ত সিলেবাস ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে বুধবার এনসিটিবিতে অনুষ্ঠিত এক জরুরি সভায় এই সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।
সূত্র জানায়, এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস গত সোমবার প্রকাশ করা হয়। তিন মাসে শেষ করার উপযোগী সিলেবাস প্রকাশের কথা থাকলেও খুব সামান্য কমিয়েই সিলেবাস প্রকাশ করা হয়। এতে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষ তৈরি হয়। শিক্ষকরাও জানিয়েছে কোনোভাবেই তিন মাসে এই সিলেবাস শেষ করা যাবে না। এ কারণে শিক্ষামন্ত্রীর নির্দেশে এক জরুরি বৈঠকে সিলেবাস আরও ছোট করার সিদ্ধান্ত নেওয়া হয়।
এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা সাংবাদিকদের জানান, আমরা আগামী এক সপ্তাহের মধ্যেই এসএসসি ও এইচএসসির পুর্নবিন্যস্ত সিলেবাসের কাজ শেষ করবো। এসএসসিতে ৬০ কর্মদিবস ও এইচএসসিতে ৮০ কর্মদিবসে শেষ করা যায় এমন সিলেবাস প্রকাশ করা হবে।
সূত্র জানান, আগামী জুনে এসএসসি ও জুলাই-আগস্টে এইচএসসি পরীক্ষা গ্রহণের পরিকল্পনা রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের। তাই এই সময়ে শেষ করা যায় এমন সিলেবাস প্রকাশ করার ব্যাপারে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
স্বত্ব © ২০২১ ডেইলি ভিশন টুয়েন্টিফোর
Theme Customized BY NewsFresh.Com
%d bloggers like this: