1. s.m.amanurrahman@gmail.com : admi2017 :
শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১১:১৮ পূর্বাহ্ন

পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ যথাসময়ে শেষ করতে নির্মাণ ব্যাবস্থাপনা অত্যন্ত গুরুত্বপুর্ণ

স্বপন কুমার কুন্ডু
  • আপডেট টাইম : বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২১

রাশিয়ান বিশেষজ্ঞ বলেছেন, “প্রকৌশল বিভাগের বিশেষজ্ঞগণ এবং রোসাটম ১৪ টি দেশে ৯২টি পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট নকশা ও বাস্তবায়ন করেছে ”। বুধবার বিকেলে বাংলাদেশের ঢাকা, পাবনা ও ঈশ্বরদীর সাংবাদিকদের জন্যে রোসাটম আয়োজিত একটি ওয়েবিনারে মি.পপভ একথা বলেন।
জেএসসি এটোমএনার্গোপ্রকেট এর প্রকৌশল বিশ্লেষণ এবং ডিজাইন সল্যুশন বিভাগের বিশেষজ্ঞ নিকোলাই পপভের মতে, রাশিয়া সহ বিশ্বের বিভিন্ন দেশে পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মানের অভিজ্ঞতাই রোসাটমকে একটি সর্বোত্তম নির্মান, ব্যাবস্থা , নির্মাণ প্রযুক্তি উন্নয়ন, নির্দিষ্ট সময় ও নির্ধারিত বাজেটের মধ্যে এই প্রকল্প নির্মাণ শেষ করতে সহায়তা করেছে ।
পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মান কাজ নির্ধারিত সময়ে ও দক্ষতার সাথে সম্পুর্ন করার বিষয়ে আলোচনায় নির্মাণ পরিকল্পনার বিভিন্ন ধাপ, নকশা এবং প্রজেক্ট অর্গানাইজেশন ব্যাখ্যা করেন।
রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র সম্পর্কে আলোচনায় তিনি বলেন, বাংলাদেশ নভভোরোনেঝ পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র-২ কে রেফারেন্স প্রজেক্ট হিসেবে গ্রহন করেছে । এটি একটি যুগান্তকারী জেনারেশন থ্রি প্লাস প্রযুক্তি যেখানে রাশিয়ান এবং আন্তর্জাতিক নিরাপত্তার মান বজায় রেখে নকশা প্রণিত হয়েছে। মি.পপভ আরো বলেন যে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে এক্টিভ এবং প্যাসিভ নিরাপত্তা ব্যাবস্থা আছে ।

ওয়েবিনারে মি.পপভ তার উপস্থাপনায় নির্মাণ ব্যাবস্থাপনার অনেক গুলো উপাদান তুলে ধরেন । তিনি প্রাতিষ্ঠানিক ও টেকনিকাল ট্রেনিং, নির্মাণ সংস্থার প্রস্তুতি, অবকাঠামো নির্মানের প্রস্তুতি এবং অন্যান্য যন্ত্রপাতি স্থাপনসহ আরো কয়েকটি গুরুত্বপুর্ণ বিষয়ে বিশদ ব্যখ্যা করেন । এছাড়াও তিনি প্রকল্প ব্যাবস্থাপনা এবং এর অন্যান্য উপাদান যেমন নির্মান এবং যন্ত্র সংস্থাপন,সাপ্লাই চেইন ও অন্যান্য দলিলাদি উন্মুক্তকরনের পরিকল্পনা বিষয়টি সাথে উল্লেখ করেন ।


নির্মানকারী সংস্থার বিষয়ে তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা , প্রকল্পের মূল ভবন ও অন্যান্য অবকাঠামো নির্মানে জন্যে সংস্থা ও প্রযুক্তি নির্বাচন এবং যন্ত্রাংশ প্রস্ততির ন্যায্যতা ও এর সংস্থাপন, বিশেষ নির্মান কাজ ছাড়াও বিভিন্ন জটিল ভবন ও অন্যান্য কাঠামো নির্মান করেছে ।

মিঃ পপভ শেষাংশে পুন:রায় উল্লেখ করেন, রোসাটমের প্রকৌশল বিভাগের বিশেষজ্ঞগণ এবং এবং রোসাটমের অন্যান্য বাস্তবায়নকারী সংস্থা ১৪ টি দেশে ৯২টি পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট আন্তর্জাতিক নিরাপত্তা মান বজায় রেখে নকশা ও বাস্তবায়ন করেছে যার মধ্যে কয়েকটি নির্মানাধীন প্রকল্প রয়েছে । প্রকৌশল বিভাগের বিশেষজ্ঞগন জিআরইএস এর নকশা ও রাশিয়ার বিভিন্ন অঞ্চলে বিভিন্ন যন্ত্রাংশ প্রস্তুতির জন্যে অত্যন্ত অভিজ্ঞ এবং দক্ষ ।

রূপপুরের আবহাওয়া ও জলবায়ু বিবেচনা করে এই প্রকল্পকে সঠিক সময়ের মধ্যে বাস্তবায়ন করার লক্ষ্যে এর নকশা প্রনয়ন ও বাস্তবায়নে নির্মানকারী সংস্থার বিশাল অভিজ্ঞতাকে ব্যবহার হয়েছে বলে জানান তিনি। রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে কার্যকাল ৬০ বছর ।
ওয়েবিনার সঞ্চালনা করেন রোসাটমের দক্ষিণ এশিয়া বিষয়ক গণমাধ্যম ম্যানেজার ম্রাক্সিম সিসোয়েভ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
স্বত্ব © ২০২১ ডেইলি ভিশন টুয়েন্টিফোর
Theme Customized BY NewsFresh.Com