1. s.m.amanurrahman@gmail.com : admi2017 :
রবিবার, ০৯ মে ২০২১, ০৫:২৩ অপরাহ্ন

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট -১ এর পোলার ক্রেন বিম স্থাপন সম্পন্ন

ভিশন অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ৩ মার্চ, ২০২১
রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট -১ এর পোলার ক্রেন বিম স্থাপন সম্পন্ন
ছবি: রোসাটম।

ট্রাস্ট রোজেম, রোইন ওয়ার্ল্ড এলএলসি এবং এনার্গোস্পেকমোন্তাঝ জেএসসি এর সাবকন্ট্রাক্টর বিশেষজ্ঞরা রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট -১ এর রেইল ট্র্যাকে দুইটি জটিল পোলার ক্রেন বিম স্থাপন শেষ করেছে-রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মানের জেনারেল কন্ট্রাক্টর –এটমস্ত্রয়এক্সপোর্ট। রোসাটমের গণমাধ্যম প্রেরীত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এগুলো ক্রেনের মুল ধাতব কাঠামো এবং এর সাহায্যে পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মুল প্রযুক্তিগত যন্ত্রপাতি (রিয়াক্টর ভেসেল, স্টিম জেনারেটর , প্রেসার কম্প্রেসার ) পরিবহনের ও পরবর্তীতে এগুলোকে কন্টেইন্মেন্ট এরিয়াতে স্থাপন করা হয়।

পোলার ক্রেনের এই বিমগুলোকে একটি শক্তিশালী ক্রলার ক্রেন লিভারের সাহায্যে ৩৮,৫০০ মিটার উচুতে নিয়ে রিয়াক্টর বিল্ডিং এ স্থাপন করা হয় ।

এএসই জেএসসি এর প্রকল্প ব্যাবস্থাপনা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের শাখার সহকারী পরিচালক ইয়ুরী কশেলেভ বলেন, ‘এই ধরনের ভারী কাঠামোকে স্থাপন করা অত্যন্ত জটিল এবং এর জন্যে সাব-কন্ট্রাক্টদের সাথে সু-সম্বন্বয় করে কাজ করতে হয় । রোইন ওয়ার্ল্ড এলএলসি বিশেষজ্ঞগন ক্রেনের সাহায্য বিম গুলোকে তোলার কাজ করেন , ট্রাস্ট রোজেমের বিশেষজ্ঞরা সংক্ষিপ্ততম সময়ের মধ্যে ৩৮,০০০ মিটার রেল ট্যাকের কন্টেইন্মেন্ট লোব স্থাপন করেন এবং নার্গোস্পেকমোন্তাঝ জেএসসি এর বিশেষজ্ঞগন রেল লাইনে বিম স্থাপনের কাজ করেন ’ ।

বর্তমানে ক্রেন রানওয়ে তে অবকাঠামো নির্মান এবং ক্রেন মেকানিজমের কাজ চলছে । ক্রেনের বৃত্তাকার ব্যাবহারের জন্যে সব লোডিং ও আনলোডিং এর কাজ রিয়াক্টর কম্পার্ট্মেন্টের যে কোন পয়েন্টে করা সম্ভব হবে ।

পরিকল্পনা অনুযায়ী পোলার ক্রেন (বৃত্তাকার ক্রেন) সংস্থাপনের কাজ এ বছরের জুন মাসের মধ্যে শেষ হবে , এর পরে এই পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের রিয়াক্টর প্লান্টের বৃহৎ যন্ত্রাংশ সমুহের সংস্থাপনের কাজ শুরু হবে ।

পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মান ও বিদ্যুৎ উৎপাদন শুরু হলে এই ক্রেনটি পরবর্তীতে মেরামত ও জ্বালানী সরবরাহের কাজে ব্যাবহার করা হবে ।

২০১৫ সালের ২৫ ডিসেম্বরের চুক্তি অনুযায়ী ঢাকা থেকে ১৬০ কিলোমিটার দূরে রাশিয়ান প্রকল্প অনুযায়ী রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মিত হচ্ছে। এটি ভিভিইআর-১২০০ রিয়াক্টর সমৃদ্ধ এবং এর উৎপাদন ক্ষমতা ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ । রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মানের জেনারেল কন্ট্রাক্টর –এটমস্ত্রয়এক্সপোর্ট (রোসাটমের প্রকৌশল শাখা )।

বাংলাদেশ প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্যে রাশিয়ান ভিভিইআর-১২০০ রিয়াক্টর কে বেছে নিয়েছে । এই রিয়াক্টর নভোভোরোনেঝ পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ২টি ইউনিটে সফল ভাবে ব্যবহৃত হচ্ছে । এটি একটি সম্পুর্ন আন্তর্জাতিক মান সম্পন্ন জেনারেশন থ্রি প্লাস প্রজেক্ট ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
স্বত্ব © ২০২১ ডেইলি ভিশন টুয়েন্টিফোর
Theme Customized BY NewsFresh.Com