1. s.m.amanurrahman@gmail.com : admi2017 :
রবিবার, ০৯ মে ২০২১, ০৩:৩৮ অপরাহ্ন

রূপপুর পারমাণবিকের দ্বিতীয় ইউনিটের রিয়াক্টর প্রেসার ভেসেলের জয়েন্ট স্টাডের কাজ সম্পন্ন

বিশেষ প্রতিনিধি
  • আপডেট টাইম : শনিবার, ৬ মার্চ, ২০২১
রূপপুর পারমাণবিকের দ্বিতীয় ইউনিটের রিয়াক্টর প্রেসার ভেসেলের জয়েন্ট স্টাডের কাজ সম্পন্ন
ছবি: সংগৃহীত।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিয়াক্টর প্রেসার ভেসেলের মুল জয়েন্ট স্টাডের কাজ সম্পন্ন হয়েছে। থ্রেডেড গর্তের বোরিং রিয়াক্টর প্রেসার ভেসেলের মুল জয়েন্টকে উপরে ইউনিট কভার থেকে সিল ও সুরার কাজ করে, যা পুরো পারমানবিক বিদ্যুতের নিরাপদ উৎপাদনের জন্য অত্যন্ত গুরুত্বপুর্ণ। রোসাটমের গণমাধ্যম শাখা শনিবার প্রেরীত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

জানা যায়, বিশেষজ্ঞগণ ১০ দিনে ১৭০ মিমি ব্যাসের ৫৪টি গর্ত নির্ভুলভাবে তৈরি করেন। রাশিয়ার জেএসসি এইএম টেকনোলজির ভল্গোদনস্ক শাখা (রোসাটমের যন্ত্র প্রস্তুতকারী শাখা- এটোমএনার্গোম্যাস) এই কাজ সস্পন্ন করে।
রোসাটম জানায়, এই কাজ শেষে বিশেষজ্ঞগণ থ্রেডেড অংশটিকে নিখুত আয়নার মতো অবস্থায় নিয়ে আসেন। মান নিয়ন্ত্রণ বিভাগ থ্রেডেড কোটিং এবং মান সম্পন্ন কাজের বিষয়কে পরিা করে দেখেন। হাইড্রলিক টেস্টের সময়, দুই মিটার স্টাড গুলোকে স্ক্রুর সাহায্যে থ্রেডেড গর্তে এবং ৫০ কিলোগ্রাম নাট শক্ত ভাবে লাগানো হবে। মুল জয়েন্টের থ্রেডগুলো রিয়াক্টরকে সম্পূর্ণভাবে সিল করে ।
এই রিয়াক্টরটি মানের দিক থেকে একটি প্রথম শ্রেণির যন্ত্র। এটি লম্বা সিলিন্ডার আকৃতির যন্ত্র। রিয়াক্টরের ভেসেলের অভ্যস্তরে কোর ও ইন্টার্নাল যন্ত্র থাকে। ড্রাইভ মেকানিজমের সাহায্যে রিয়াক্টরটি কভার দ্বারা সম্পূর্ণ অভেদ্যভাবে আটকানো থাকে। সেন্সরগুলোর আউটপুট তারের সাহায্যে রিয়াক্টরের নিয়ন্ত্রণ, নিরাপত্তা ও পর্যবেণ করা হয়। একটি রিয়াক্টর ও চারটি স্টীম জেনারেটরসহ মূল যন্ত্রাংশের একটি সম্পুর্ণ সেট ২০২০ সালে বাংলাদেশে পাঠানো হয়েছে।
রাশিয়ান নকশা অনুযায়ী পাবনা জেলার ঈশ্বরদীতে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে রোসাটম রাষ্ট্রীয় করপোরেশনের প্রকৌশল বিভাগ। এই কেন্দ্রে মোট দুইটি ইউনিটের প্রত্যেকটিতে ভিভিইআর ১২০০ রিয়াক্টর থাকছে, যার কর্মমতা থাকে ৬০ বছর এবং আরও ২০ বছর বাড়ানো যায় বলে জানানো হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
স্বত্ব © ২০২১ ডেইলি ভিশন টুয়েন্টিফোর
Theme Customized BY NewsFresh.Com