1. s.m.amanurrahman@gmail.com : admi2017 :
রবিবার, ০৯ মে ২০২১, ০৩:৪৯ অপরাহ্ন

চাটমোহরে প্রথমবারের মতো সমলয় পদ্ধতিতে হাইব্রিড ধানের চাষ

চাটমোহর (পাবনা) প্রতিনিধি:
  • আপডেট টাইম : রবিবার, ৩১ জানুয়ারী, ২০২১

পাবনার চাটমোহরে প্রথমবারের মতো সমলয় পদ্ধতিতে হচ্ছে হাইব্রিড বোরো ধানের আবাদ। উপজেলার মথুরাপুর ইউনিয়নের ভাদরা ব্লকের খয়েরবাড়িয়া গ্রামে ‘সমলয়’পদ্ধতিতে বোরো আবাদ করা হচ্ছে। ওই গ্রামের ৭৫জন কৃষকের ৫০ একর জমিতে হাইব্রিড ধানের আবাদ করা হবে। ইতোমধ্যে প্লাস্টিক ট্রেতে তৈরি করা হয়েছে বোরো ধানের চারা। শুরু হবে রোপন। এটি উচ্চ ফলনশীল জেকেআরএইচ-১২২০ জাতের হাইব্রিড ধান।
সমলয় পদ্ধতিতে একই জমিতে একই প্রকার ধানের আবাদ হবে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ৬১ জেলার ৬১টি উপজেলায় সমলয় পদ্ধতিতে বোরো আবাদ পদ্ধতি গ্রহণ করেছে। পাবনা জেলার চাটমোহর উপজেলায় এই আবাদ হচ্ছে। এ পদ্ধতিতে প্লাস্টিকের ট্রেতে বীজ রোপন করা হয় এরপর চারা বের হয়েছে। এখন চলছে রোপন কার্যক্রম। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এএ মাসুম বিল্লাহ জানালেন,সমলয় পদ্ধতিতে আধুনিক প্রযুক্তির মাধ্যমে ধান রোপন,উৎপাদন খরচ ও সময় সাশ্রয় হবে।
এদিকে বোরো আবাদের ধূম পড়েছে চাটমোহরসহ চলনবিল অঞ্চলে। মাঘের প্রচন্ড শীত উপেক্ষা করে চারা রোপনে ব্যস্ত সময় পার করছেন কৃষক। বসে নেই কিয়ানীরাও। গত মৌসুমে ধানের দাম ভালো পাওয়ায় এবং বাজারে কৃষি উপকরণ সহজলভ্য হওয়ায় বোরো চাষে আগ্রহ বেড়েছে কৃষকের।
ভোরে দিনের আলো বের হওয়ার সাথে সাথে শীত ও কুয়াশা উপেক্ষা করে বোরো আবাদে মাঠে নেমে পড়ছেন চাষী। গ্রামে গ্রামে ধান রোপনে উৎসবের আমেজ। দুপুরের খাবার খেতের আইলেই সারছেন কৃষক ও কৃষি শ্রমিক। কিষাণীরাও বীজতলা থেকে চারা তুলে জমিতে নিয়ে যাচ্ছেন। শস্য ভান্ডার বলে খ্যাত চলনবিল অঞ্চলে প্রতি বছরই বোরো ধানের বাম্পার ফলন হয়ে থাকে। গত মৌসুমে আগাম বন্যায় বোরো চাষীরা কিছুটা ক্ষতিগ্রস্থ হয়েছিলেন। তাই এবার জোরেসোরো বোরো আবাদে নেমে পড়েছেন তারা।
চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ এ মাসুমবিল্লাহ জানান,চলতি মৌসুমে চাটমোহর উপজেলায় ইরি-বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধালন করা হয়েছে ৯ হাজার ৭৭০ হেক্টর জমিতে। এরমধ্যে উফশি ৮ হাজার ৫১০ হেক্টর,হাইব্রিড ১ হাজার ২শত হেক্টর ও স্থানীয় জাতের ৬০ হেক্টর।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
স্বত্ব © ২০২১ ডেইলি ভিশন টুয়েন্টিফোর
Theme Customized BY NewsFresh.Com